• ruralinfobd.com
  • ruralinfobd.com
  • ruralinfobd.com
  • ruralinfobd.com

a project of...

Win Incorporate

House# 2/6, Block C (4th floor), Lalmatia, Mohammadpur,
Dhaka 1209, Bangladesh

+88 01720 096 123

মূল সূচি

ক্ষেত-খামারের রোগবালাই ও মাজেদ শেখ Print

ক্ষেত-খামারের রোগবালাই ও মাজেদ শেখ

রাজবাড়ী জেলার ঘোষের কুঠি উপজেলার বালিয়ারি গ্রামের স্হায়ী বাসিন্দা মাজেদ শেখ, বয়স ৩৫ বছর। তিনি পেশায় একজন কৃষক এবং আর্থিকভাবে ততটা স্বচ্ছল নন। ধান চাষই তার প্রধান পেশা কিন্তু সংসারে স্বচ্ছলতা আনার জন্য এর পাশাপাশি কাঁচামরিচ, বেগুন, পুইশাঁক, ঢেঁড়শ, পাট ও বিভিন্ন রবিশস্যও চাষাবাদ করে থাকেন। মাধ্যমিক পরীক্ষায় পাশের পর প্রায় ১০ থেকে ১২ বছর ধরে তিনি কৃষিকাজের সাথে জড়িত। এছাড়া মাঝে মাঝে তিনি রাজমিস্ত্রির কাজও করে থাকেন।

যখন মাজেদ কৃষিকাজ শুরু করলেন, তখন তিনি কৃষি সংক্রান্ত অনেক সমস্যার সম্মুখীন হতেন। পোকার আক্রমণ, বিভিন্ন ধরনের রোগ, সঠিক সারের প্রয়োগ, বীজ বপনের সময় এবং বীজ সংরক্ষণ পদ্ধতি ইত্যাদি ছিল তার প্রধান সমস্যা।

এই সমস্যাগুলোর জন্য তিনি সার ও বীজের ডিলারের শরণাপন্ন হয়েছিলেন। কিন্তু সার ও বীজের ডিলাররা মাজেদের সমস্যা সমাধানের জন্য যথেষ্ট সাহায্য করতে সক্ষম ছিলেন না। তাছাড়া উপজেলা কৃষি অফিসারকেও সময়মত পাওয়া না যাওয়ায় মাজেদ খুবই চিন্তিত হয়ে পড়েন।

clip_image002 clip_image003 clip_image004
রোগাক্রান্ত বেগুন গাছ হাতে মাজেদ মাজেদের রোগমুক্ত ক্ষেত

        
মাজেদ যখন তার সমস্যা নিয়ে গ্রামের অন্য লোকদের সাথে আলোচনা করছিলেন তখন তারা তাকে জিপিসিআইসি-তে যাওয়ার পরামর্শ দিলেন। কারণ তারা জানতেন জিপিসিআইসি-তে কৃষিতথ্য এবং অন্যান্য তথ্য সেবা পাওয়া যায়। তাই একদিন মাজেদ সিআইসি-তে আসলেন এবং উদ্যোক্তাকে তার সমস্যার কথা বললেন। উদ্যোক্তা ruralinfobd.com ওয়েবসাইট থেকে বেগুন, কাঁচামরিচ ও ঢেঁড়শ ক্ষেতে পোকার আক্রমণ থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় এবং কিভাবে তার ফলন বাড়ানো যায় সেই সম্পর্কিত তথ্য দিলেন। মাত্র ১৫ দিনের মধ্যেই মাজেদ হয়ে লক্ষ্য করলেন যে তার ক্ষেতগুলো পোকার এবং রোগের আক্রমণ থেকে মুক্ত এবং ফলন আগের চেয়ে কয়েকগুণ বেড়ে গেছে। এখন ফলন ভালো হলে তার সংসারের কিছুটা স্বচ্ছলতা ফিরে আসবে, এইভেবে তিনি খুবই আনন্দিত হলেন ।

জিপিসিআইসির ruralinfobd.com ওয়েবসাইট মাত্র কয়েকদিনেই মাজেদের দিন পরিবর্তন করে তার মুখে হাসি ফোঁটাতে সক্ষম হয়েছে। মাজেদ আশা করেন এই ওয়েবসাইট তার গ্রামের মানুষের ভাগ্যের চাকা ঘুরাতে সাহায্য করছে এবং করবে।